Thursday 16 August 2018

কিভাবে CMD ব্যাবহার করে কম্পিউটারের ড্রাইভ লোকাবেন।

CMD/Command Prompt ব্যাবহার করে খুব সহজেই কম্পিউটারের ড্রাইভ লুকিয়ে ফেলতে পারিযেমনটি আমরা “Folders/Files” লোকাতাম।

কিন্তু আগে যখন কোন “Folder/Files” Hide করতেম Folder Menu থেকে এই ট্রিকটা মোটামোটি অনেক মানুষের কাছেই এখন খুব পরিচিত তাই কোন Personal Data “Folder Menu” থেকে Hide করাটা এখন আমি নিরাপদ মনে করি না।

তবে যেই Drive এ আপনার Personal Data আছে ঐ Drive টাই যদি Hide করে ফেলা যায় তবে কেমন হবে?

তাহলে চলুন দেখি আসি CMD/Command Prompt ব্যাবহার করে কিভাবে যেকোন Drive Hide করা যায়।
যারা “Command Prompt/ CMD” নামটি প্রথম শুনলেন তারা আমার আগের লেখাটি পড়ে সহজের কাজটি করতে পারেন।

Suggest: Command Prompt বা CMD কি?

Hide Your Drive-using CMD/Command Prompt

নিচের ছবিটি আমার Hard-Disk এর Partition করা Drive গুলোর। আর যে Drive টি Hide করতে চাচ্ছি সেটি ও দেখানো হয়েছে।

১) প্রথমে CMD/Command Prompt কে ‘Run as administrator’ মোডে ওপেন করুন।
২) এখন Command Prompt এ “Diskpart” লিখে Enter প্রেস করুন।
৩) এখন Command Prompt এ “List volume” লিখে Enter দেন।

ভালোভাবে খেয়াল করে দেখুন আপনার Hard-Disk এ যতগুলো partition করেছেন, সব Drive গুলো দেখাচ্ছে। প্রতিটা Drive এ নাম্বার দেওয়া আছে যেমনঃ 1,2,3,4,5 ইত্যাদি। এবং প্রতিটি Drive ইংরেজী অক্ষর দ্বারা দেখানো হচ্ছে যেমনঃ C, D, E, F, G, H, I, J, K ইত্যাদি।

এখন আপনি যে Drive টি Hide করতে চান সেই Drive টি Number এবং Letter মনে রাখতে হবে। যেমন আমি আমার যে Drive টি Hide করতে চাই সেটির Volume নাম্বার ৬ এবং Letter ‘H’


৪) এখন CMD/Command Prompt “Select volume 6” লিখে Enter প্রেস করুন(আপনার Volume নাম্বার ভিন্ন হতে পারে, আমি আমার Volume নাম্বার দিয়েছি)

৫) এবার CMD/Command Prompt এ “Remove letter H” লিখে Enter চাপুন(আমার volume 6 এর Letter ‘H’ তাই আমি “Remove letter H” দিয়েছি তাই আপনার Letter টি ভালোভাবে দেখে Command লিখুন)।

এবার নিচের দেওয়া ছবিতে দেখুন, এখন আর আমার ‘H’ Drive দেখা যাচ্ছে না।


Now Un-Hide Your Drive-using CMD/Command Prompt

১) প্রথমে CMD/Command Prompt কে ‘Run as administrator’ মোডে ওপেন করুন।
২) এখন Command Prompt এ “Diskpart” লিখে Enter প্রেস করুন।
৩) এখন Command Prompt এ “List volume” লিখে Enter দেন।
৪) এখন CMD/Command Prompt “Select volume 6” লিখে Enter প্রেস করুন।
৫) এবার CMD/Command Prompt এ “Assign letter H” লিখে Enter চাপুন। ( এখন দেখুন আবার Drive-H দেখা যাচ্ছে।


NB: একটু খেয়াল করলে দেখতে পারবেন যে Drive Un-Hide করার প্রক্রিয়া Hide করার মতোই(১-৪) নাম্বার Step পর্যন্ত শুধু ৫ নাম্বার কমান্ড এ পরিবর্তন হয়েছে।



Read More About CMD:

CMD/Command Prompt ব্যাবহার করে Wifi-Password হ্যাক(১০০% পরিক্ষিত)




©2017, Copyright Imran Hasan

Labels: , , , , ,

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home