Tuesday 18 September 2018

Solaimanlipi সহ সকল বাংলা ফ্রন্ট ইন্সটেলেশন ও ডাউনলোড(মেগা-পোষ্ট)


আমরা মোটামোটি সবাই বাংলা লিখি।
আর এই বাংলা লিখতে গিয়ে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, যেমনঃ বাংলা লেখা ভাঙ্গা ভাঙ্গা দেখা, অন্য কারো কাছে থেকে ফাইল নিয়ে এসে ওপেন করলে বাংলা দেখতে না পাওয়া, ওয়েব-ব্রাউজার এ ফ্রন্ট এর সমস্যা আরো কত কি?



আমরা সাধারণত এই বর্তমান সময়ে ২ টা কী-বোর্ড বেশি ব্যাবহার করিঃ
১। আভ্র কী-বোর্ড(Avro Keyboard)
২। বিজয় কী-বোর্ড(Bijoy Keyboard)

# অভ্র কী-বোর্ড(Avro Keyboard)
বর্তমান সময়ে বাংলা লিখার জন্য বিপ্লব ঘটিয়েছে অভ্র কী-বোর্ড(Avro Keyboard)। অভ্র কী-বোর্ডের মাধ্যমে খুব সহজ আর কম সময়ে Microsoft Office ও যেকোন Browser এ লিখা-লিখি করা যায়। আর এই আভ্র কী-বোর্ড(Avro Keyboard) এর আরেকটি বড় সুবিধা হলো Phonetic Keyboard।

সাধারণত আভ্র কী-বোর্ড(Avro Keyboard) এ সিয়াম রুপালি ইন্সটল করা থাকে। যার জন্য অন্য কী-বোর্ডের ফ্রন্ট গুলোর ফাইল ওপেন করলে লিখা গুলো বুঝা যায় না। তাই আরো কিছু ফ্রন্ট ইন্সটল করে নিন, এতে করে আপনার সমস্যা গুলো দূর হবে এবং লিখাকে দিতে পারবেন
একটি 
Smart Look। যাদের আভ্র কী-বোর্ড(Avro Keyboard) নেই তারা এই লিঙ্কে গিয়ে ডাউওলোড করে ইন্সটল করে নিন

১) সোলেমানলিপি(solaimanlipi): সোলেমানলিপির(solaimanlipi) ৪ টি ফন্ট ভার্সন Zip File এ (১)solaimanlipi_29-05-06 (২)solaimanlipi_22-02-2012 (৩)solaimanlipi_bold_10-03-12 ৪) 49- SolaimanLipi_Normal_Regular
২) আদর্শলিপি(Adorso Lipi)
(৩)সোলায়মান লিপি(solaimanlip)
৪) কালপুরুষ(Kalpurush) Zip File 
৫) সোনার বাংলা(Shoner Bangla)

# এই ৫টি ফ্রন্ট একবারে ডাউলোড করতে এখানে ক্লিক
করুন।

বিঃদ্রঃ ব্যাক্তিগত ভাবে আমি আপনার ২ টা ফ্রন্ট ব্যাবহার করার পারামর্শ দিব সোলেমানলিপি(solaimanlipi)/ সিয়ামরূপালি(Siyam Rupali) কেননা এই ২টি ফ্রন্ট সবখানে মানিয়ে নিতে পারে ও দেখতে সুন্দর।

কিভাবে Fonts Install করবেনঃ
১। ডাউনলোড কৃত ফাইল-গুলো Copy করে Control Panel >>>Appearance and Personalization>>> Fonts ফোল্ডার এ ডুকে Past করুন।







২। এখন আভ্র কী-বোর্ড(Avro Keyboard) এর Setting থেকে Font Fixer: Set default Bangla font সিলেক্ট করলে
Font Fixer নামে যে মেনু আসবে সেখানে সোলেমানলিপি(solaimanlipi)/ সিয়ামরূপালি(Siyam Rupali)/ আদর্শলিপি(Adorso Lipi) সিলেক্ট করে 
Fix It এ ক্লিক করতে হবে।





বিঃদ্রঃ কম্পিউটার Restart হতে চাইলে Restart দিন।

ইন্টানেট ব্রাউজারে সোলেমানলিপি(solaimanlipi) দেখতে চাইলেঃ

# ফায়াফক্স( FireFox): Tools থেকে Option  এ যান। Option মেনু থেকে Content নিচের ছবির মতো সব কিছু ঠিক-ঠাক করে দিন। আমার ফ্রন্ট হিসাবে Siyam Rupali দেওয়া আছে, সোলেমানলিপি(solaimanlipi) ফ্রন্ট দেখতে চাইলে solaimanlipi font সিলেক্ট করুন। 






গুগল ক্রম(Google Chorm): Setting থেকে Show Advanced Setting>>>Web content সেটিং>>> Customize Fonts এ ক্লিক করে নিচের ছবির মতো সোলেমানলিপি(solaimanlipi) font সিলেক্ট করে Ok দিন।









#বিজয় কী-বোর্ড(Bijoy Keyboard)
একসময় ছিলো যখন এই বাংলা লিখার জগতে বিজয় কী-বোর্ড(Bijoy Keyboard) এক চটিয়া ব্যাবহার করত। তবে এখনো এই কী-বোর্ডের ব্যাবহারকারী খুব কম নয়।
বিজয় কী-বোর্ড(
Bijoy Keyboard) এর Fonts Install করা খুব সহজ।

১) প্রথমে Bijoy keyboard এর সকল ফ্রন্ট ডাউনলোড করে নিন। আপনারদের সুবিধার্থে Zip File এ বিজয় কী-বোর্ডের ৯১৫ টা ফ্রন্ট দেওয়া হলো SutonnyMJ font সহ।


২) Download করার fonts গুলো আন-জিপ করে সবগুলো Copy করে Control Panel >>>Appearance and Personalization>>> Fonts ফোল্ডার এ ডুকে Past করুন।

এখন যে Word এ গিয়ে যে Font এ লিখতে চান তা সিলেক্ট করুন আর লিখুন। আশা করি আজকের টিউটোরিয়ালটি আপনাদের বুঝাতে সফল হয়েছি। যদি কোন প্রশ্ন থাকে বা fonts Install করতে সমস্যার সম্মুখীন হন, তবে কমেন্ট করে জানাতে দ্বিধাবোধ করবেন না। ধন্যবাদ।




Details of SolaimanLipi.ttf
Font Family :
SolaimanLipi
Subfamily :
Normal
Identifier :
SolaimanLipi
Full Name :
SolaimanLipi
Version :
Various
Postscript Name :
SolaimanLipi
Copyright :
Designed by Solaiman Karim. Redistributed By Altruists International.  2003 Altruists International All Rights Reserved.




আমার ব্লগ টি আপনার পছন্দের তালিকায় থাকলে অবশ্যই, হোম পেইজের উপরের দিকে Subscription  Box এ আপনার  Email দিয়ে সাবস্ক্রাইব করে, ইমেইলে ভেরিভাই করে নিন এবং আমার এই ব্লক টির নিচের দিকে Follow বাটনে ক্লিক করতে ভুলবেন না।ধন্যবাদ।

Labels: , , , , , , , , , , ,

1 Comments:

At May 01, 2019 5:11 pm , Anonymous BIPUL said...

TNX BROTHER

 

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home